White and Blue IT Consultant LinkedIn Banner

Friday, May 22, 2020

বার বার রিস্টাট নিচ্ছে কম্পিউটার? জেনে নিন কি কি কারনে সমস্যাটি হয়

তাহলে চলুন দেখা যাক, কি কি কারনে কম্পিউটার Restart হয়ঃ
  • সিপিউ অতিরিক্ত গরম হয়ে গেলে
  • HardDisk এর কারণে
  • RAM এর কারণে
  • USB এর কারণে
  • ভাইরাসের কারণে
  • অপারেটিং সিস্টেমের কারণে
  • Hardware এর কারণে
  • সফটওয়্যার ও গেমসের কারণে
এবার চলুন এসবের বিস্তারিত জেনে নেইঃ
অপারেটিং সিষ্টেমের জটিলতাঃ
অনেক সময় অপারেটিং সিষ্টেমে জটিলতার কারণে বা অপারেটিং সিষ্টেম Crash করলে কসম্পউটার রিষ্টার্ট হতে থাকে। উইন্ডোজের default (ডিফল্ট) সিস্টেমে বা অপারেটিং সিস্টেমে কোনো সমস্যা হলে পিসি রিষ্টার্ট নেয়। ডিফল্ট সিস্টেম বন্ধ করতে My Computer গিয়ে রাইটবাটন ক্লিক করে properties থেকে Advanced tab/Startup and Recovery/Settings অপশনে যান। এবার System Failure অপশনের অন্তর্গত “Automatically Restart” Option – এ গিয়ে টিক চিহ্নটি উঠিয়ে দিয়ে Ok করুন।
ভাইরাসের আক্রমণঃ
বিভিন্ন রকমের ভাইরাস আক্রমনের কারণেও পিসি রিষ্টার্ট নিতে পারে। এ জন্য পিসিতে সব সময় আপডেট এবং নির্ভরযোগ্য এন্টি ভাইরাস ব্যবহার করুন। প্রতিনিয়ত নিয়মানুযায়ী কম্পিউটার স্ক্যান করুন। আশা করি রিস্টার্ট সংক্রান্ত সমস্যা থেকে বাঁচবেন।
হার্ডওয়্যার সংক্রান্ত সমস্যাঃ
কম্পিউটারে নতুন করে কোনো হার্ডওয়্যার সংযুক্ত করলে এবং পিসির সঙ্গে সেটি সামঞ্জস্য না হলে এধরনের সমস্যা দেখা দিতে পারে। পুরোনো হার্ডওয়্যারের সংযোগে ক্রটি দেখা দিলেও পিসি অহেতুক রিষ্টার্ট নিতে পারে। এ ক্ষেত্রে হার্ডওয়্যারের সংযোগস্থল ঠিক আছে কিনা দেখে নিন ।
নতুন প্রোগ্রাম ইনস্টলের কারণেঃ
অনেক সময় গেমস বা কিছু সফটওয়্যার ইনস্টল করার কারণে কম্পিউটার রিস্টার্ট নিতে পারে। এক্ষেত্রে খেয়াল রাখবেন, আপনার পিসির কনফিগারেশনের সঙ্গে যদি কাঙ্ক্ষিত সফটওয়্যার, গেমস সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলেও এ সমস্যা দেখা দিতে পারে। তাই প্রোগ্রাম ইনস্টল করার পূর্বে প্রোগ্রামের রিকোয়ামেন্ট সম্পর্কে ভালোভাবে জেনে নিন।
Hard disk এর সমস্যাঃ
হার্ডডিস্কে কোন ধরনের Problem দেখা দিলে কম্পিউটার Restart নিতে পারে। এ সমস্যার কারণে হার্ডডিস্ক সঠিকভাবে ডেটা রিড করতে পারে না। যার ফলে Computer Hang অথবা রিস্টার্ট হতে পারে। এ ক্ষেত্রে হার্ডডিস্ক স্ক্যান করে ত্রুটিপুর্ণ স্থান (Bad sector) চিহ্নিত করুন।

শেয়ার করুন

0 মন্তব্য(গুলি):

এফ.এম কম্পিউটার আইটির পক্ষ থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ