White and Blue IT Consultant LinkedIn Banner

Friday, May 22, 2020

কম্পিউটার শিক্ষার গুরুত্ব বর্ণনা করে বন্ধুর নিকট পত্র

প্রিয় সুরভী,
প্রীতি ও শুভেচ্ছা নিও। আশা করি ভালো আছ। গতকাল তোমার একখানা পত্র পেয়েছি । তুমি কম্পিউটার শিক্ষার গুরুত্ব সম্পর্কে জানতে চেয়েছ। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে কম্পিউটার শিক্ষার গুরুত্ব অপরিসীম।

তুমি নিশ্চয়ই জানো ডিজিটাল বাংলাদেশ একটি প্রত্যয়, একটি স্বপ্ন। এটি বিজ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠান প্রথম সোপান। বাংলদেশকে একটি সৃজনশীল ও মেধাভিত্তিক শিল্পোন্নত দেশে পরিণত করার প্রত্যয় নিয়ে বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে আমি মনে করি, নাগরিকরা কম্পিউটার শিক্ষায় মনোযোগী হলে সরকারের এই পরিকল্পনা বাস্তবায়ন করা সহজ হবে। তা ছাড়া এমন দিন দূরে নয় যখন কম্পিউটার শিক্ষাই হবে নাগরিকদের সাক্ষরতা যাচাইয়ের মাপকাঠি। তাই আমাদের নিজেদের স্বার্থেই কম্পিউটার শিখে ভবিষ্যতের যোগ্য নাগরিক হয়ে উঠতে হবে।
বর্তমান বিম্বের দিকে তাকিয়ে দেখ। সর্বকেক্ষেত্রে কম্পিউটার উত্তরোত্তর খুলে দিচ্ছে নতুন সম্ভাবনার দ্বার। বিংশ শতাব্দিতে একক আবিষ্কার হিসেবে কম্পিউটার মানবজীবনকে যতটা প্রভবিত করেছে, তা বোধ হয় অন্য কিছু পারেনি। যেসব কাজ মানুষের পক্ষে করা অসম্ভব ছিল, কম্পিউটার আবিষ্কারের পরর সেসব কাজ এখন অনায়াসেই করা যাচ্ছে। যা ছিল অত্যধিক সময় ও ব্যয়সাপেক্ষ, তা এখন স্বল্প ব্যয়ে চোখের পলকেই করা সম্ভব হচ্ছে। এভাবে ব্যবসা-বাণিজ্য, চিকিৎসাশাস্ত্র,খেলধুলো, প্রকাশান মাধ্যম , শিল্প কারখানা, শিক্ষা জনসংখ্যা অর্থনৈতিক, সামাজিক সর্বক্ষেত্রেই কম্পিউটার এব গুরুত্বর্পূণ ভূমিকা পালন করছে। প্লেন, ট্রেন এমনকি দূরপাল্লার বাসের আসন সংরক্ষণ করছে কম্পিউটার । কম্পিউটারের ব্যবহার যেভাবে বেড়ে চলেছে তাতে প্রায় সকল পেশার শিক্ষিত মানুষের সঙ্গেই এর ঘনিষ্ঠতা সৃষ্টি হচ্ছে।
কম্পিউটারের সাহায্যে ফিংগার প্রিন্ট দিয়ে বিভিন্ন ধরণের অপরাধী শনাক্ত করা যায়। কম্পিউটার আজ স্থায়ী আসন করে নিয়েছে বিভিন্ন ব্যাংক, বিমা , টেলিযোগাযোগ, রিসার্স এন্ড অ্যানালইসিস, পোস্টাল সার্ভিস, প্রকাশনা ইত্যাদি সব ধরনের প্রতিষ্ঠানে। তাই আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হতে এবং ডিজিটাল বাংলাদেশের গর্বিত অংশীদার হতে কম্পিউটার শিক্ষার কোনো বিকল্প নেই।
আজ আর নয়। তোমার আব্বা-আম্মাকে আমার সালাম দিও। ছোটদের দিও  স্নেহশিস। তোমার পত্রের প্রতীক্ষায় রইলাম।
ইতি
তোমার বন্ধু
গাজী শরীফ
[এখানে খাম আঁকবে]


শেয়ার করুন

0 মন্তব্য(গুলি):

এফ.এম কম্পিউটার আইটির পক্ষ থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ