White and Blue IT Consultant LinkedIn Banner

Friday, May 22, 2020

কম্পিউটার শিক্ষার প্রয়োজনীয়তা

কম্পিউটার একটি খুবই সহজ এবং স্বাভাবিক শিক্ষার মাধ্যম, যার সাহায্যে আপনি পৃথিবীর সকল শিক্ষার স্বাদ গ্রহণ করতে পারব্নে।
তার জন্য শুধুমাত্র একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন। কম্পিউটার শিক্ষায় পারদর্শী হওয়া খুবই সহজ তার জন্য শুধুমাত্র প্রকৃত ইচ্ছা ও মনযোগ প্রয়োজন। আপনি পুথিগত শিক্ষায় শিক্ষিত না হয়েও কম্পউটার শিখতে পারেন।
একজন অক্ষর-জ্ঞানহীন মানুষও কম্পিউটার শিখতে পারেন, যদি তাঁর মধ্যে আন্তরিক ইচ্ছার উদয় হয়।
কম্পিউটার শিক্ষায় শিক্ষিত হওয়ার পর যখন আপনার ইন্টারনেটের সাথে পরিচয় ঘটবে তখন আপনার মনে হবে আপনি স্বপ্নের জগতে প্রবেশ করেছেন। ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে আপনি আনাকে নুতনভাবে আবিষ্কার করতে পারবেন যা পূর্বে কখনও অনুভব করেননি। ইন্টারনেট ব্যবহার করে আপনি পৃথিবীর যেকোন দেশ চোখেঁর পলকে ঘুরে আসতে পারবেন এর জন্য কোন প্রকার পাসপোর্ট এবং ভিসার প্রয়োজন নেই। আপনি সকল দেশের সকল জাতির মানুষের সাথে খোলামেলা মতবিনিময় করতে পারবেন ই-মেইল বা সরাসরি কথা বলে এতে আপনার কোন পোষ্ট অফিস বা টেলিফোন বা মোবাইলের বিল দিতে হবেনা। দেখবেন আপনি আপনার মেধার বিকাশ নিজের অজান্তেই পৃথিবীর সকল মানুষের দ্বারপ্রান্তে পৌছে দিচ্ছন নিমিষেই। আপনি আপনাকে পৃথিবীর সর্বস্তরে পরিচিত করার সবচাইতে সহজ ও পথ হচ্ছে কম্পিউটার এবং ইন্টারনেট। আপনি কেন আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, পারা-প্রতিবেশী, মহল্লা-গ্রাম, জেলা-উপজেলা, দেশ-বিদেশ তথা সারাবিশ্বের মানুষ থেকে পিছিয়ে থাকবেন। আপনি চাইলেই অনেক কিছু করতে পারেন আপনার ঘরেবসেই এর জন্য কাহারো কাছে যাওয়া বা কহারো সাহায্যে চাওয়ার প্রয়োজন নেই। তথ্য-প্রযুক্তির বিশাল সমারোহ হচ্ছে ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক বা ইন্টারনেট। প্রায় সকল শাখা-প্রশাখার ইনফরেমশন (তথ্য) জমা রয়েছে এই সমুদ্রের চেয়েও বিশাল তথ্য ভান্ডারে। শুধুমাত্র আপনার কি প্রয়োজন তা খুজেবের করুন আপনার মনের মধ্যথেকে তারপর বসে পরুন আপনার ঘরে থাকা ইন্টারনেট সংযোগসহ কম্পিউটারটির সামনে এবং তথ্যের সমুদ্র থেকে আহরণ করুণ সেই সকল তথ্য যা আপনার প্রয়োজন মেটাতে সক্ষম। আশাকরি আপনি আপনার প্রয়োজন মেটাতে সফল হবেন। তাই যতদ্রুত সম্ভব তথ্যের সমুদ্রে ডুবদিয়ে তথ্য ও প্রযুক্তির সাথে সরাসরি পরিচিত হোন এবং আপনাকে সারা পৃথিবীর সকল কিছুর সাথে পরিচয় করিয়ে দিন।
নিজেকে অক্ষর-জ্ঞানহীন বলে অবহেল করবেন না, আপনি এই পৃথিবীর সম্পদ, আমাদের সম্পদ তাই নিজেকে লুকিয়ে না রেখে প্রকাশ করুন। দেখবেন আপনিই হয়তবা কোন একদিন এইপৃথিবীর সবচেয়ে প্রয়োজনীয় ব্যাক্তিতে পরিণত হয়েছেন আপনার কাজের মাধ্যমে।
আপনার মনের অজান্তেই আপনার মধ্যে বিশাল কিছু লুকিয়ে আছে যা শুধু খুজে বের করার অপেক্ষায় রয়েছে। আপনি আপনাকে ভালভাবে জানার চেষ্টা করুণ এবং অন্যদের জানার সুযোগ করে দিন। তথ্য ও প্রযুক্তির সাথে থাকুন, অবশ্যই আপনি আপনার লক্ষ্যে পৌছানোর সর্বোচ্চ চেষ্টাটুকু করতে সক্ষম হবেন।


শেয়ার করুন

0 মন্তব্য(গুলি):

এফ.এম কম্পিউটার আইটির পক্ষ থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ